২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আইফোন চুরি হলেও তথ্য সুরক্ষিত রাখবে আইওএস ১৭.৩

-

আইফোন ব্যবহারকারীদের জন্য আইওএস ১৭ অপারেটিং সিস্টেমের আপডেটেড সংস্করণ চালু করেছে অ্যাপল। আপডেটেড সংস্করণ যোগ করা হয়েছে বেশ কিছু নতুন নিরাপত্তা ফিচার-
আইফোনে ব্যবহারকারীর তথ্য নিরাপদ রাখার লক্ষ্যে অপারেটিং সিস্টেমটির নতুন সংস্করণে ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ নামের বিশেষ সুবিধা এনেছে অ্যাপল। এ সুবিধার ফলে ব্যবহারকারীর আইফোন চুরি হলেও তার ফোন বা আইক্লাউডে থাকা গুরুত্বপূর্ণ তথ্য, ব্যাংক বা ইমেইল আইডিতে প্রবেশের সুযোগ মিলবে না। ফলে, ফোন চোররা পাসকোড জেনে গেলেও আইফোন ব্যবহারকারীর ফেস আইডি ও আঙুলের ছাপ ছাড়া তাদের আইডিতে প্রবেশ করতে পারবে না।
আইফোনের অপারেটিং সিস্টেম ১৭.৩ সংস্করণে ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ সুবিধার পাশাপাশি আরেকটি নতুন সুবিধাও যুক্ত হয়েছে। সেটি হলো, চুরি করা আইফোনের পাসকোড পরিবর্তনের সুবিধা বন্ধের সুযোগ। এই সুবিধার ফলে ব্যবহারকারীরা তাদের তথ্যের সুরক্ষায় চুরি হওয়া ফোনের অবস্থান শনাক্ত করার জন্য পর্যাপ্ত সময় পাবেন। পাশাপাশি এর ফলে ব্যবহারকারীরা তাদের আইফোনের বিভিন্ন অ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করতে পারবেন।
আইওএস ১৭.৩ উন্মোচনের ঘোষণায় অ্যাপল বলেছে, আইওএস-এর আপডেট সংস্করণে ব্যবহারকারীর নিরাপত্তা সুবিধার্থে তাদের ফেইস আইডি বা টাচ আইডি দিতে হবে। এজন্য ১ ঘণ্টার মধ্যে একটি বায়োমেট্রিক প্রমাণ প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। তবে এর আগে নিশ্চিত করতে হবে যে, প্রক্রিয়াটি সম্পাদনা করছেন ফোনের মালিক নিজেই।
‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’ সুবিধাটি চালু করতে ব্যবহারকারীকে নিজের আইফোনে থাকা সেটিং অ্যাপে প্রবেশ করতে হবে, যেখানে ফেইস আইডি ও পাসকোড বাছাই করলে ফিচারটি চালু হয়ে যায়।


আরো সংবাদ



premium cement